শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৭:৩৬ পূর্বাহ্ন

কলার কামাল

জাফলং নিউজ ডেস্ক / ২৫ শেয়ার
আপডেট : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৯ পূর্বাহ্ন

কলা


অনলাইন ডেস্ক:: কলা এমন একটি ফল যা নিয়ে বিতর্কের শেষ নেই। খেলে ওজন বাড়বে না কমবে, তা নিয়ে নানা জনের নানা মত। কলায় ক্যালোরি থাকে অনেকটাই। সেটিই অধিকাংশের চিন্তার কারণ। একটি কলায় থাকে প্রায় ১২১ ক্যালোরি। কিন্তু সেই ক্যালোরির ভয়ে কি কলা না খাওয়া উচিত হবে? 

অনেকেই মনে করেন, কলা খেলে ওজন বাড়ে। আর তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে অনেকেই কলা বাদ দিয়ে দেন। কিন্তু কলা খুবই পুষ্টিকর একটি ফল। রক্তচাপ ঠিক রাখা থেকে শুরু করে হৃদরোগের সমস্যা সবই দূরে রাখে কলা। এছাড়াও পাকা হলুদ কলায় প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি শরীরের নানা উপকার করে।

  “ভালোবাসা আমার কাছে কলার খোসা”

  এলভিস প্রিসলি

জেনে নিন রোজ কলা খেলে কী উপকার হয়?

১) কলায় অনেক পটাশিয়াম থাকে। তার প্রভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হৃদ্‌যন্ত্র সুস্থ থাকে।

২) এই ফলে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। বিজ্ঞানীদের মতে, ২৫ গ্রাম মতো ফাইবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা এক ধাক্কায় ৪০ শতাংশ কমে যায়। ফলে কলা খেলে হৃদ্‌রোগের ঝুঁকিও কমবে।

৩) নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও থাকে কলায়। ফলে রোজ কলা খেলে হার্ট যেমন ভাল থাকে, তেমনই ত্বক ও চুলেরও যত্ন হয়।

৪) ভিটামিন সি-ও থাকে কলায়। তাতে নানা ধরেনর অসুখের আশঙ্কা কমে।

৫) প্রতিদিন একটি করে কলা খাওয়া স্মৃতিশক্তি বাড়ায়। ছাত্র জীবনের জন্যে যা খুবই প্রয়োজন। 

৬) সন্তানসম্ভবা নারীর জন্য কলা খাওয়া খুবই উপকারী। এটি সকালেবেলার  দুর্বলতা কাটাতে কাজ করে এবং রক্তের শর্করার সামঞ্জস্য বজায় রাখে। যা একজন সন্তানসম্ভবা নারীর খুবই প্রয়োজন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে অতিরিক্ত ওজন বা ডায়াবিটিসের সমস্যা না থাকলে রোজ কলা খাওয়া ভাল। কারণ এত কম খরচে এত ধরনের পুষ্টির উপাদান পাওয়া যায় না অন্য কোনও খাবারেই।

ফাজলং নিউজ/ডেস্ক/শুভ


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com