সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:১২ পূর্বাহ্ন

কুলাউড়ায় আধুনিক পদ্ধতিতে দক্ষতা উন্নয়ন ও আয়বর্ধকমূলক প্রশিক্ষণ সম্পন্ন

জাফলং নিউজ ডেস্ক / ২৯ শেয়ার
আপডেট : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৭:০০ অপরাহ্ন

 

কুলাউড়া প্রতিনিধি::

মৌলভীবাজারের কুলাউড়ায় কৃষি ও সেচ বিষয়ক কমিটির বাস্তবায়নে আধুনিক পদ্ধতিতে মধু চাষী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন ও আয়বর্ধকমূলক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

রবিবার(১৯ সেপ্টেম্বর) বিকেলে উপজেলা পরিষদের সভাকক্ষে তিন দিন ব্যাপি এ প্রশিক্ষনের আয়োজন করা হয়।

জাইকা’র সহায়তায় অনুষ্ঠিত প্রশিক্ষণে কুলাউড়া উপজেলা পরিষদের সভাকক্ষে ৩০ জন নারী-পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করেন। 

উদ্যোগী মধু চাষিদের মৌ-বক্স স্থাপনের মাধ্যমে আধুনিক উপায়ে মৌমাছি পালনের মাধ্যমে তেল জাতীয় ফসলের পরাগায়নের হার বৃদ্ধিকরণ বিষয়ক দক্ষতা উন্নয়ন ও আয়বর্ধকমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন এর সভাপতিত্বে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা মোহাম্মদ মকদ্দছ আলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল মতলিব, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. বিল্লাল হোসেন, কুলাউড়া প্রেসক্লাবের সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, উপজেলা কৃষকলীগের সম্পাদক ফুয়াদ আলম চৌধুরী।

এছাড়াও বক্তব্য রাখেন প্রশিক্ষণার্থী সেলিম আহমদ, জুবায়ের হোসেন ও সুমি ভর। 

সভাশেষে অতিথিবৃন্দ প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র ও প্রশিক্ষণ ভাতা বিতরণ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন জানান, কুলাউড়ায় আধুনিক উপায়ে মৌ-চাষি সম্প্রসারণের পাশাপাশি মধু উৎপাদন বৃদ্ধিকরণের লক্ষে উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, ১টি মৌ-বক্স থেকে বছরে ২০ কেজি পরিমাণ খাঁটি মধু আহরণ করা সম্ভব। এভাবে একাধিক মৌ-বক্স তৈরী করে চাষিরা বছরে হাজার হাজার টাকা আয় করতে পারবে। এতে প্রশিক্ষণার্থীরা স্বাবলম্বী হয়ে সরকারের কৃষি উন্নয়নমূলক কাজে অগ্রণী ভূমিকা রাখার সুযোগ পাবে।

জাফলং নিউজ/ডেস্ক/শুভ 


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com