শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৫ পূর্বাহ্ন

সৌদি আরবের প্রথম নারী রেফারি আনুদ আল-আসমারি

জাফলং নিউজ ডেস্ক / ১৪ শেয়ার
আপডেট : রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩, ১:২৯ পূর্বাহ্ন

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সৌদি আরব ২০৩০ বিশ্বকাপের সহ–আয়োজক হতে চায়। রক্ষণশীল এই দেশটি সেজন্য ফুটবলে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাকে নিজেদের ক্লাব ফুটবলে উড়িয়ে এনেছে। লিওনেল মেসিকেও আনা হবে কি না, তা নিয়েও জোর গুঞ্জন ও আলোচনা হচ্ছে। নারী জাতীয় দলের অভিষেক হয়েছে তো আগেই। এবার বিশ্বকে নারী রেফারিও উপহার দিল সৌদি আরব।

ইতিহাসই গড়লেন আনুদ আল–আসমারি। সৌদি আরবের ইতিহাসে প্রথম নারী আন্তর্জাতিক রেফারি হিসেবে তাঁকে নিয়োগ দিয়েছে ফিফা। সৌদি আরবের নারী ফুটবল দলের আন্তর্জাতিক অভিষেক হয় গত বছর ফেব্রুয়ারিতে মালদ্বীপে একটি প্রীতি টুর্নামেন্টে। এর এক বছরেরও কম সময়ের মধ্যে আন্তর্জাতিক ফুটবলে সৌদি আরবের নারী রেফারিও উঠে এলেন।

সৌদি আরব নারীদের বিষয়ে রক্ষণশীল হলেও ২০২১ সালের নভেম্বরে দেশটিতে নারীদের পেশাদার লিগ শুরু হয়। তখন থেকে সুযোগের দ্বার খুলতে শুরু করে সৌদি মেয়েদের জন্য। গত ফেব্রুয়ারিতে সিশেলসের বিপক্ষে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ম্যাচে ২–০ গোলে জেতে সৌদি নারী দল।

আসমারি এএফপিকে বলেছেন, ‘সৌদি আরবের খেলাধুলার ইতিহাসে প্রথম নারী রেফারি হিসেবে আন্তর্জাতিক ব্যাজ পেয়ে আমি আনন্দিত।’ ফিফা সৌদির আট রেফারির যে প্যানেল ঘোষণা করেছে সেখানে জায়গা করে নিয়েই ইতিহাস গড়েছেন ৩৪ বছর বয়সী আসমারি।

তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, ছেলেদের ম্যাচ পরিচালনা করতে কেমন লাগবে? আসমারি জানিয়েছেন, সৌদি আরবের ফুটবল অ্যাসোসিয়েশন তাঁকে ছেলেদের ম্যাচ পরিচালনার অনুমতি না দেওয়া পর্যন্ত বিষয়টি নিয়ে তাঁর কোনো ভাবনা নেই। ২০১৮ সালে রেফারি হিসেবে যাত্রা শুরু করেন আসমারি। সৌদির নারী ফুটবল লিগে ম্যাচ পরিচালনা করেছেন তিনি।


আরও পড়ুন