শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২, ০৫:২৯ অপরাহ্ন

কুলাউড়ায় দীপাবলিকে সামনে রেখে দীপ তৌরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা

শুভ গোয়ালা / ২৬ শেয়ার
আপডেট : শনিবার, ২২ অক্টোবর, ২০২২, ১০:৪০ পূর্বাহ্ন

আর কয়েকদিন পরই দীপাবলি । সনাতনী ধর্মাবলম্বীদের এ প্রাণের উৎসবের প্রস্তুতিও চলছে বেশ জোরে শোরেই। দীপাবলিকে সামনে রেখে মাটির দীপ তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। উঠানে সারি সারি রাখা হয়েছে মাটির তৈরী দীপ।

সরেজমিনে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হিংগাজিয়া চা-বাগানে গিয়ে দেখা যায়, দীপ বানানো হচ্ছে সনাতন পদ্ধতিতে। পাহাড় থেকে পলিমাটি আনা হয়েছে, এই মাটিকে কেটে হাত দিয়ে ভালো ভাবে নরম করে বানানোর উপযোগী করা হয়েছে । ইট সিমেন্টের তৈরী চর্কী। ঘুরানো হচ্ছে লাঠির সাহায্য হাত দিয়ে। চর্কীর মধ্যে ভাগে রাখা হয়েছে দীপ বানানো উপযোগী মাটি। হাতের ইশারায় বানানো হচ্ছে, তারপর একটি কাঠিতে সুতা বাধা রয়েছে এই সুতার সাহায্য কাটা হচ্ছে দীপ। এভাবেই একটি একটি করে বানানো হচ্ছে। চর্কী একবার ঘুরালে ৮-১০ মিনিট ঘুরে থাকে। এই সময়ে প্রায় ১৮ থেকে ২২টি কাঁচা দীপ বানানো সম্ভব হয়।

তারপর কাঁচা দীপকে শুকাতে রাখা হয় কড়া রৌদে। ভালোভাবে শুকিয়ে যাওয়ার পর এটিকে আগুনে পুড়ানো হয়। ১৮ থেকে ২০ ঘন্টার পর আগুন নিভে গেলে বের করা হয়ে থাকে।

মৃৎশিল্পী দসরথ কুমার জানান, প্রতিবছর এই সময়ে দীপ বানাতে ব্যস্ত সময় পার করতে হয়। হিন্দু-ধর্মাবলম্বীরা দীপাবলির দিন ঘরে ঘরে দীপ প্রজ্জ্বলিত করে থাকেন । কোন পরিবার ৫০টি কেউ, ১০০টি কেউবা ২০০ দীপ কিনে নিয়ে যান। অনেক গ্রাম থেকে এসে পাইকারি দামে কয়েক হাজার দীপ কিনে নিয়ে যান আমার কাছ থেকে, তারা তাদের গ্রামে খুচরা মূল্যে বিক্রি করেন। এবার ৮-১০ দিন রৌদ না থাকার কারনে সবার চাহিদা পুরন করা সম্ভব হবেনা। প্রতিবছর অনেক মানুষ খালিহাতে ফিরে যায়। এবার এর পরিমান আরও বেশি হবে। কুলাউড়া উপজেলায় হাতে গুনা কয়েকজন বানিয়ে থাকেন বলে এর চাহিদা বাড়ছে কিন্তু আশানুরূপ দিতে পারিনা।

তিনি আরও জানান, যদি সনাতন পদ্ধতিতে বাদ দিয়ে সরকার আমাদের ডিজিটাল যোগের ডিজিটাল সুবিধা করে দিত তাহলে সারাবছর বানানো যেত৷ সেই সাথে হারিয়ে যাওয়া এই শিল্পকে ধরে রাখতে পারতাম।

এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়। এই এলাকায় দুই বাড়িতে দীপ সহ হাড়ি পাতিল বনিয়ে থাকেন। হাতের নাগালে থাকায় বাজারে যেতে হয়না। যে কোন প্রয়োজন পড়লে কিনে আনা যায়৷ যেটি এখন বাজারেও সচারাচর পাওয়া যাচ্ছেনা।

উল্লেখ্যঃ সনাতন ধর্মাবলম্বীদের শাস্ত্র মতে সোমবার (২৪ অক্টোবর) দীপাবলি পালন করা হবে।


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com