রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:১৪ অপরাহ্ন

মালাই পাটিসাপটা তৈরির রেসিপি–JaflongNews

জাফলং নিউজ ডেস্ক / ২৫ শেয়ার
আপডেট : সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১, ১:১৫ অপরাহ্ন

মালাই পাটিসাপটা তৈরির রেসিপি--JaflongNews

শীত মানেই গরম গরম খাবার। শীতের আয়োজন মানেই নানারকম পিঠা। খেজুর রসের গন্ধে বাড়িঘর ম ম করে যেন শীতের সকালে। শহুরে জীবনেও শীতের পিঠার আবেদন কম নয়। বরং সুযোগ পেলেই শীতের পিঠার স্বাদ নিতে চান সবাই। মালাই পাটিসাপটা এমনই এক জিভে জল আনা পিঠার নাম। শীতের ভোরে এমন সুস্বাদু পিঠা হলে আর কী চাই! চলুন জেনে নেয়া যাক মালাই পাটিসাপটা তৈরির রেসিপি-

প্রয়োজনীয় উপাদান 

দুধ এক লিটার

সুজি দুই চামচ

খেজুরের গুড় বা চিনি স্বাদমতো 

নারিকেল বাটা তিন/চার চা চামচ।

পুর তৈরি করবেন যেভাবে

দুধ জ্বাল দিয়ে অল্প করে নিন। ঘন ঘন নাড়তে হবে। এরপর এর মধ্যে সুজি ও খেজুরের গুড় বা চিনি, নারিকেল বাটা একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। এরপর সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। পুর ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন।

গোলা তৈরিতে উপকরণ 

চালের গুঁড়া পরিমাণমতো

খেজুরের গুড় বা চিনি দুই চা চামচ

ময়দা এক/দুই কাপ

লবণ সামান্য

গরম পানি প্রয়োজনমতো।

গোলা তৈরি প্রস্ততপ্রনালি

গোলা তৈরির সব উপকরণ হালকা গরম পানি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। গোলা খুব পাতলা বা ভারী হবে না। এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। গরম হয়ে গেলে পরিমাণমতো মিশ্রণ দিন, এরপর রুটির আকৃতি গড়ে নিন। রুটির ভেতর তৈরি করে রাখা পুর দিন। একটি চামচের সাহায্যে পুরো রুটিতে পুর মিশিয়ে দিন এবং মুড়িয়ে নিন। মোড়ানো হয়ে গেলে নামিয়ে নিন।

মালাই তৈরির উপকরণ 

দুধ তিন কাপ

চিনি এক/চার কাপ

ক্রিম এক কাপ।

মালাই তৈরির প্রস্ততপ্রনালি

একটি হাঁড়িতে দুধ নিয়ে চুলায় বসান। এর মধ্যে দিয়ে দিন চিনি এবং ক্রিম। ঘন ঘন নেড়ে বলক তুলে নিন। এরপর চুলা থেকে নামিয়ে আগে থেকে তৈরি করে রাখা পাটিসাপটা পিঠার ওপর ঢেলে দিন। ঠান্ডা হলে তবেই পরিবেশন করুন সুস্বাদু এই পিঠা।

জাফলং নিউজ/ডেস্ক/শুভ


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com