সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:১৯ অপরাহ্ন

রাজনগরের ঐতিহ্যবাহী কমলারাণীর দিঘি!

জাফলং নিউজ ডেস্ক / ২৫ শেয়ার
আপডেট : সোমবার, ৭ জুন, ২০২১, ৭:০৪ অপরাহ্ন

রাজনগরের ঐতিহ্যবাহী কমলারাণীর দিঘি!

কামরান আহমদ:: নিরেট স্বচ্ছ পানি। পাড়ে সবুজ গালিচা। ঘাটে ঐতিহ্যের পরশ। ইতিহাস আর ঐতিহ্যের ধারক হয়ে আছে শত বছরের পুরনো কমলারাণীর দিঘি। প্রতিবছরের ন্যায় এবারের ঈদেও মৌলভীবাজারের রাজনগর উপজেলার ঐতিহ্যবাহী কমলারাণীর দিঘি দেখতে পর্যটকেরা ভীড় জমাচ্ছেন।

জানাযায়, কমলা রানীর দিঘি (সাগর দিঘি) একটি প্রাচীন ঐতিহ্যবাহী স্থান। রাজা সুবিদ নারায়ন এ দিঘিটি খনন করেছিলেন। তার স্ত্রীর নাম ছিল কমলা রানী। তার স্ত্রীর নামানুসারে এই দিঘিটির নমকরন করা হয়েছিল কমলা রানীর দিঘি। কলের বিবর্তনে এটি সাগর দিঘি নামে পরিচিতি লাভ করে। এটি মৌলভীবাজার জেলার বৃহত্তম দিঘি। এর পাড়ে হয়রত শাহজালাল (রা) এর অন্যতম আওলিয়া হযরত শাহ কুতুব উদ্দিন (রা) এর মাজার অবস্থিত। এর প্রাকিৃতিক রুপ একটি অপরোপ সৌন্দর্যে জনসাধারনকে আকৃষ্ট করে রেখেছে। দেশ বিদেশ থেকে অসংখ্য দর্শনার্থী এখানে এই প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে আসে।

মৌলভীবাজারের কাগাবলা এলাকার বাসিন্দা শিমুল আহমদ বলেন, ছোটবেলা থেকেই দাদা দাদীর কাছে শুনে আসছি এই দিঘির কথা। তাই নিজ চোখে দেখার জন্য বন্ধুদের নিয়ে এসেছি ঘুরতে। বেশ ভালো লাগছে এখন।

মৌলভীবাজার সদর উপজেলা থেকে ঘুরতে আসা মামুনুর রশীদ বলেন, আমরা প্রতিবছরই এখানে আসি। বেশ ভালো লাগে এখানের সৌন্দর্য। তাছাড়া এটা আমাদের মৌলভীবাজারের ঐতিহ্য। তার সাথে আসা সৈয়দ মাহদি মাহিরও অনুভুতি একই।

মুন্সিবাজার ইউনিয়ন থেকে ঘুরতে আসা শিল্পি কামরান হোসাইন বলেন, পড়ন্ত বিকেলে কমলারানীর দিঘি এক অপররূপ সৌন্দর্য ধারণ করে। প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করার জন্য প্রতিনিয়ত আসা হয়৷ আমার পরবর্তী নাশিদের জন্য এখানের কিছু দৃশ্য ক্যামেরাবন্দী করবো ভাবছি।

স্থানীয় বাসিন্দা ও নাট্যকার সাইফুল্লাহ খালেদ বলেন, আমরা প্রায় সময় এখানে শুটিংয়ের কাজে আসি। আর বিশেষ করে প্রায় ভিডিওর বেকগ্রাউন্ডে আমরা এই চিত্রটা রাখি আমাদের এলাকার ঐতিহ্য ফুটিয়ে রাখার জন্য। এমনকি আমার নাটক দেখে সিলেটের বাইরে থেকে অনেক বড় বড় ইউটিউবারও এখানে এসেছেন।

রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল বলেন, জেলার বাইরে থেকেও মানুষ আসছেন এই দিঘি দেখার জন্য। এটা আসলেই আমাদের জন্য অনেক বড় পাওয়া। তাছাড়া কয়দিন আগে প্রত্নতত্ত্ব অধিদপ্তর থেকেও ওনারা পরিদর্শন করার জন্য এখানে এসেছিলেন।

কিভাবে যাওয়া যায়:

মৌলভীবাজার হইতে রাজনগর বাজারে এসে রাজনগর-বালাগঞ্জ রাস্তা দিয়ে রিক্সা, অটো রিক্সা বা বাসে করে সাগর দিঘির পাড় বললে এখানে নামিয়ে দেবে।


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com