শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন

বাড়লো ভাড়া,পরিবহন ধর্মঘট প্রত্যাহার

জাফলং নিউজ ডেস্ক / ১৫০ শেয়ার
আপডেট : রবিবার, ৭ নভেম্বর, ২০২১, ১২:২৪ অপরাহ্ন

 

বাড়লো ভাড়া, পরিবহন ধর্মঘট প্রত্যাহার

ডেস্ক নিউজ:: দেশের বাজারে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকে দেশজুড়ে চলছে পরিবহন ধর্মঘট। এ অবস্থায় রোববার ভাড়া পুনর্নির্ধারণের জন্য সরকারের সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে বৈঠকে বসেন বাস মালিকেরা।

দুরপাল্লার বা‌সের ভ‌াড়া প্রতি কি‌লো‌মিটা‌রে এক টাকা ৪২ পয়সা থে‌কে বে‌ড়ে এক টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া মহানগ‌রে বা‌সের ভ‌াড়া এক টাকা ৭০ পয়সা থে‌কে বে‌ড়ে দুই টাকা ১৫ পয়সা করা হ‌য়ে‌ছে।

আজ রোববার (৭ নভেম্ভর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

এদিকে ভাড়া বৃদ্ধির ঘোষণার পর রোববার বিকেল থেকেই গণরিবহন চল‌বে বলে ঘোষণা দিয়েছেন বাস মালিকরা। বাস ও পণ্যবাহী পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

এর আগে রোববার সকাল সাড়ে ১১টার পর রাজধানীর মহাখালীতে ভাড়া বৃদ্ধি নিয়ে বিআরটিএ ভবনে বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। পরিবহন মালিক সংগঠনের নেতাকর্মীরা বৈঠকে উপস্থিত ছিলেন। ওই বৈঠক শেষে ভাড়া পুনর্নির্ধারণ করা হয়।

রোববার বিকেলে সংবাদ স‌ম্মেল‌নে নুর মোহাম্মদ মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

সকালের ওই বৈঠকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের ভাড়া কিলোমিটারে যথাক্রমে ৭০ ও ৮০ পয়সা বাড়ানোর প্রস্তাব দেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। একই সঙ্গে আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর ছাড়া) কিলোমিটারে ৫৮ পয়সা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

বাসের ভাড়া পুনর্নির্ধারণে রোববার পরিবহন মালিক ও বিআরটিএ কর্মকর্তাদের বৈঠকে এই প্রস্তাব তুলে ধরা হয়। তবে পরিবহন মালিকরা মহানগরীতে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা বাড়িয়ে ৩ টাকা ৪০ পয়সা করার দাবি জানিয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া প্রতি কিলোমিটারে যথাক্রমে ১ টাকা ৭০ পয়সা ও ১ টাকা ৬০ পয়সা। বিআরটিএ’র প্রস্তাব অনুযায়ী ভাড়া যথাক্রমে ৭০ ও ৮০ পয়সা করে বাড়ানো হলে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটারে সর্বোচ্চ বাসভাড়া বেড়ে হবে ২ টাকা ৪০ পয়সা।

অন্যদিকে আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া বর্তমানে ১ টাকা ৪২ পয়সা। প্রস্তাব অনুযায়ী ৫৮ পয়সা ভাড়া বাড়ানো হলে তা বেড়ে ২ টাকায় দাঁড়াবে।

জাফলং নিউজ/ডেস্ক 


আরও পড়ুন