শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৭:২৮ অপরাহ্ন

ভারতীয় পাসপোর্টে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ! ছাড় দিয়েছে কোন কোন দেশ?

জাফলং নিউজ ডেস্ক / ২৩ শেয়ার
আপডেট : মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ৬:৪৫ অপরাহ্ন

বেশ কিছু দেশ রয়েছে যারা ন্যূনতম নিয়মবিধির মান্যতা দিয়ে ভারতীয় পাসপোর্টধারীদের জন্য শিথিলতা রেখেছে।

যেভাবে করোনা প্রকোপ বেড়েছে ভারতে সেই জেরে বিশ্বের বহু দেশে ভারতীয়দের প্রবেশে এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়েছে৷ অর্থাৎ আপনি যদি ভারতীয় পাসপোর্টধারী হন তাহলে বহু দেশে আপাতত আপনার ভ্রমণে সম্পূর্ণ মানা। তবে সুহৃদ কিছু দেশও রয়েছে। যারা ভারতীয় নাগরিকদের ছাড় দিয়েছে। তবে সে সংখ্যা এখন খুবই কম।

ভারতের ‘মিত্র’ রাশিয়া এবং বেশ কিছু কমনওয়েলথ দেশ যেমন ইউক্রেন, ইজিপ্ট, দক্ষিণ আফ্রিকা ভারতীয়দের জন্য তাদের দেশে ভ্রমণ ছাড় দিয়েছে। আরও বেশ কিছু দেশ রয়েছে যারা ন্যূনতম নিয়মবিধির মান্যতা দিয়ে ভারতীয় পাসপোর্টধারীদের জন্য শিথিলতা রেখেছে।

ভারতে করোনা প্রকোপ বাড়তেই একাধিক দেশ উড়ান স্থগিত ও বিমান নিষেধাজ্ঞা আরোপ করেছে। ব্রিটেন, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরশাহী, হংকং, থাইল্যান্ড, শ্রীলঙ্কায় সম্পূর্ণ বাতিল হয়েছে ভারতে আসা-যাওয়ার উড়ান। সম্প্রতি মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এই উড়ান নিয়মে কিছুটা ছাড় দিয়েছে।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটর্স (IATO) এর প্রেসিডেন্ট রাজীব মেহরা বলেন, “ভ্রমণ পিপাসু ভারতীয় নাগরিকদের জন্য মালদ্বীপ, দুবাই, নেপাল এই দেশগুলি সেখানে ভারতীয়দের প্রবেশে ছাড় দিয়েছে। কিন্তু দেশে এখন ভয়ংকর অবস্থা। বিমান পরিবহন সম্পূর্ণ বন্ধ রয়েছে। অনেক দেশই ই-ভিসা এখনও চালু করেনি।” দেখা গিয়েছে গরমের ছুটি কাটাতে অনেক ভারতীয়দের পছন্দের ডেস্টিনেশন থাকে রাশিয়া, টার্কি, ইজিপ্ট, দক্ষিণ আফ্রিকার মতো দেশ। বর্তমানে এই দেশগুলিতে ভারতীয়রা যেতে পারলেও মানতে হবে কড়া কোভিড বিধি। আরটি পিসিআর টেস্ট রিপোর্ট থাকতে হবে নেগেটিভ, সে দেশে গিয়েও ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেও থাকতে হবে। তবে যেহেতু বিমান পরিবহণ বন্ধ তাই আপাতত সে প্ল্যান মুলতুবি থাক।


আরও পড়ুন
Theme Created By ThemesDealer.Com