বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

তুরস্কে ভূমিকম্পে মৃত্যু ছাড়াতে পারে ১০ হাজার: ইউএসজিএস

আন্তর্জাতিক ডেস্ক / ১৪৩ শেয়ার
আপডেট : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩, ৬:২৫ অপরাহ্ন

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ৭.৮ মাত্রার ভূমিকস্পে সিরিয়ায় নিহত বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৬৭০ জনে। শক্তিশালী এ ভূমিকম্পে বেড়েই চলছে প্রাণহানি। এ সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিরিয়া ও তুরস্কে নিহত ছাড়িয়েছে ৬৭০ জনে। এরমধ্যে সিরিয়ায় ৩৮৬ এবং তুরস্কে ২৮৪ জন।

ইউএসজিএস বলছে, নিহতের সংখ্যা ১ হাজার থেকে ১০ হাজারে পৌঁছানোর আশঙ্কা রয়েছে ৪৭ শতাংশ। আর ১০০ থেকে ১ হাজারে ২৭ শতাংশ। ১০ থেকে ১ লাখে নিহত পৌঁছানার শঙ্কা রয়েছে ২০ শতাংশ। এই অঞ্চলে ভূমিকম্পের পূর্বের ইতিহাস, জনসংখ্যা, কম্পন এবং ভবনের অবকাঠামোর ওপর ভিত্তি করে এমন ধারণা করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থাটি।

সংস্থাটির কর্মকর্তারা আরও জানিয়েছে, শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে ব্যাপক হতাহত এবং ক্ষয়ক্ষতি হয়েছে। এ অঞ্চলের মানুষ যেসব অবকাঠামোয় বসবাস করে তা ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এবারের আঘাতে একশ’ থেকে এক হাজার কোটি মার্কিন ডলারের সম্পত্তি ক্ষয়ক্ষতি হতে পারে।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কয়েক মিনিট পর আবারও একাধিক আফটার শক হয়। উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে। সূত্র: সিএনএন


আরও পড়ুন