বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

এক পাসপোর্টেই ১৯১ টি দেশে ভ্রমণ

জাফলং নিউজ ডেস্ক / ১৫০ শেয়ার
আপডেট : মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ৬:১৩ অপরাহ্ন

 

স্বপ্নের মতো মনে হলেও বিষয়টি সত্যি কোনো একটি দেশের পাসপোর্ট নিয়ে বিশ্বের অনেক দেশে ভ্রমণ করা যাবে। ভিসা ছাড়াই একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এখন এশিয়া মহাদেশের।

জাপান:

ভিসামুক্ত ও ভিসা অন-অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে দেশটি। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

সিঙ্গাপুর:

সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারবেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিল ১০ বছর।

দক্ষিণ কোরিয়া ও জার্মানি:

তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। উভয় দেশের স্কোর ১৮৯। এই  দুই দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৯ স্থানে যেতে পারবেন আপনি। এশিয়ার পর পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় রয়েছে ইউরোপের দেশগুলো।

ইতালি,ফিনল্যান্ড,স্পেন ও লুক্সেমবার্গ:

চতুর্থ অবস্থানে রয়েছে চারটি ইউরোপিয়ান দেশ। তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া:

পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭। তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পেছনে ফেলে  তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।
এ ছাড়া সপ্তম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আরও পড়ুন