শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন

২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাবি’র ভর্তি পরীক্ষায় পরিবর্তন আসবে

জাফলং নিউজ ডেস্ক / ১৫৪ শেয়ার
আপডেট : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২, ৩:৪৪ অপরাহ্ন

২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কৌশলগত কিছু পরিবর্তন এসেছে। এই শিক্ষাবর্ষে ৪টি ইউনিটের মাধ্যমে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা কোন ইউনিটের মাধ্যমে অংশগ্রহণ করবে এবং কীভাবে নিজ নিজ শাখা/বিভাগ পরিবর্তন করবে তার কৌশল অনুমোদন করা হয়েছে।

বুধবার (৩০ আগস্ট) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় এই কৌশল অনুমোদন দেওয়া হয় বলে ডিনস কমিটির সূত্র জানিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‌‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষি বিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‌‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে যেকোনও শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নতুন নিয়মে বিজনেস স্টাডিজ ছাড়া অন্য শিক্ষার্থীরা ৪টি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। তবে বিজনেস স্টাডিজের শিক্ষার্থী বিজ্ঞান ছাড়া অন্য তিন ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।

বিভাগ পরিবর্তন যেভাবে

সূত্র জানায়, শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়সমূহ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এ ভর্তি পরীক্ষা দিতে পারবেন। বিজ্ঞান অনুষদে বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে কি না জানতে চাইলে উপাচার্য বাংলা ট্রিবিউনকে জানান,তারা বিজ্ঞানের এই বিষয়গুলোতে আসতে পারবে না।

মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এ বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।


আরও পড়ুন